সংবাদ শিরোনাম
ব্রাহ্মণবাড়িয়া শহরকে সম্প্রসারিত করে পরিকল্পিত নগরায়ন করা হবে: গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী মোকতাদির চৌধুরী এমপি কমলগঞ্জে শমশেরনগরে রেলপথ ঘেষে জমে উঠে অবৈধ পশুর হাট; দুর্ঘটনার আশঙ্কা নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি ডেঙ্গু ঠেকাতে সোমবার থেকে মাঠে নামছে ডিএনসিসি অবৈধভাবে ভারতে গিয়ে আটকে পড়া ১৩ বাংলাদেশী দেশে ফিরেছেন শেষ হলো সাহিত্য একাডেমির ৭ দিনব্যাপী “বৈশাখী উৎসব।। সচিব খলিল আহমদকে বৈশাখী উৎসব সম্মাননা প্রদান সরাইলে উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির প্রার্থী তপু লস্কর নবীনগরে তুচ্ছ ঘটনায় সংঘর্ষে একজন নিহত ও আহত-৩।। আটক-৪ কমলগঞ্জে নিরাপদ সড়ক চাই’র আইডি কার্ড বিতরণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের ৫ম দিনে নির্বাচিত গ্রন্থের প্রকাশনা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে পাথর আমদানি

আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে পাথর আমদানি

স্টাফ রিপোর্টার//সময়নিউজবিডি
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে পাথর আমদানি করা হয়েছে। রোববার (১৩ নভেম্বর) সন্ধ্যা পৌনে ৬টায় ২১ টি ট্রাকে করে ৭৭০ টন পাথর এসে পৌঁছায় আখাউড়া স্থলবন্দরে। এরমধ্যে প্রায় বিগত দেড় মাস বন্ধ থাকার পর পুনরায় আখাউড়া স্থলবন্দরে সচল হয়েছে পণ্য আমদানি কার্যক্রম।
এদিকে, আমদানি হওয়া পাথর আশুগঞ্জ নদীবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত নির্মানাধীন চারলেন মহাসড়কের কাজে ব্যবহার করা হবে। প্রতি টন পাথর ১৩ মার্কিন ডলার দামে আমদানি করেছেন ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান এফকন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। মেসার্স খলিফা এন্টারপ্রাইজ নামে একটি সি এন্ড এফ এজেন্ট আমদানিকৃত পাথরগুলোর কাস্টমস কিলারিং এর কাজ করছে।
এদিকে সিএমএফ এজেন্ট মেসার্স খলিফা এন্টারপ্রাইজের মোজাম্মেল হক জানান, ২৭০০ টন পাথর আমদানির জন্য এলসি খুলেছে এফকন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। যার অবশিষ্ট পাথরগুলো আগামী কয়েকদিনের মধ্যেই বন্দরে এসে পৌঁছাবে।
একটি সূত্র জানায়, এই স্থলবন্দর দিয়ে এক সময় প্রচুর পরিমাণে পাথর রপ্তানি হতো। তবে বিগত কয়েক বছর ধরে ভারতের ত্রিপুরার সঙ্গে অন্যান্য রাজ্যগুলোর সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ফলে ভারতীয় ব্যবসায়ীরা এখন স্থানীয়ভাবে পাথর সংগ্রহ করছেন। যার ফলে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে পাথর রপ্তানি অনেকটাই কমে গেছে।
এ ব্যাপারে জানতে চাইলে আখাউড়া স্থল বন্দরের সুপারিটেন্ডেন্ট মোঃ সামিউল ইসলাম এ প্রতিবেদক কে জানান পাথর বুঝায় ট্রাক থেকে বন্দরে প্রবেশ ও অবস্থান ফিসহ বিভিন্ন মাশুল বাবদ টাকা আদায় করা হবে।
ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com